মাল্টিলেভেল মার্কেটিং : তাত্ত্বিক বিশ্লেষণ ও শরঈ হুকুম [Multilevel Marketing-Tattik Bishleshon o Shar'i Hukum]

মাল্টিলেভেল মার্কেটিং : তাত্ত্বিক বিশ্লেষণ ও শরঈ হুকুম [Multilevel Marketing-Tattik Bishleshon o Shar'i Hukum]

মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়া ঢাকা-এর সম্মানিত মুদীর এবং ফিকহুল মু‘আমালাহর অনন্য মাহের ব্যক্তিত্ব জনাব মুফতী আবুল হাসান মুহাম্মাদ আবদুল্লাহ দামাত বারাকাতুহুম-এর তিনটি মুহাযারাহ-এর লেখ্যরূপ আমাদের বর্তমান আয়োজন ‘মাল্টিলেভেল মার্কেটিং : তাত্ত্বিক বিশ্লেষণ ও শরঈ হুকুম।’

এ কিতাবে তিনি বর্তমান সময়ের আলোচিত ও সাধারণ মানুষের অর্থ হাতিয়ে নেওয়ার প্রতিযোগিতায় লিপ্ত এমএলএম কোম্পানিগুলোর স্বরূপ উন্মোচন ও শরঈ দৃষ্টিতে এ সকল কোম্পানির কারবার হারাম হওয়ার বিষয়টি বিস্তারিতভাবে দালীলিক আলোচনার মাধ্যমে নিশ্চিত করেছেন। একথাও এক বাস্তব সত্য যে, ব্যবসায়ী নামে পরিচয়দানকারী এ সকল প্রতারক-চক্রের লোকেরা অনেক বছর আগে যখন প্রথম প্রথম স্বভাববিরোধী অতি মুনাফার প্রলোভন দেখিয়ে এ ধরনের কারবার এদেশে আরম্ভ করে, তখনই সচেতন উলামায়ে কেরাম সতর্ক করেছিলেন। কিন্তু অন্যান্য বিষয়ের মতো এ ব্যাপারটিও উপেক্ষার শিকার হয়েছে। হ্যাঁ, পানি যখন মাথার উপর দিয়ে গড়িয়ে গেল, তখন সরকার ও দায়িত্বশীলদের টনক নড়ল। অতি দরিদ্র জনসাধারণের যে অপূরণীয় ক্ষতি হওয়ার ছিল, সেটা হয়েই গেল। এ পুস্তিকাও মূলত সেই সতর্ক করণেরই একটি ক্ষুদ্র প্রয়াস।

This fraud business of 'Multilevel Marketing' has already done enough damage to us. Did we ever consider what does Islam say before getting indulged in any business activities. This book analyses the concept of Multilevel Marketing with respect to Islamic Shariah and discusses why it is impermissible in Islam.

Write a review

Please login or register to review
  • Tk. 50.00

Tags: Multilevel Marketing