হুকূকুল ওয়ালিদাইন [Huququl Walidain]

হুকূকুল ওয়ালিদাইন [Huququl Walidain]

হযরত হাকীমুল উম্মত মুজাদ্দিদুল মিল্লাত মাওলানা আশরাফ আলী থানভী রহ. প্রায় এক সহ¯্র কিতাব রচনা করেছেন। তাঁর সকল কিতাব উম্মতের রূহানী রোগের ব্যবস্থাপত্র। সেই ব্যবস্থাপত্র অনুযায়ী আমল করে যুগ যুগ ধরে মুসলমানগণ উপকৃত হয়েছেন। হযরত রহ.-এর একটি ক্ষুদ্র পুস্তিকার নাম “হুকূকুল ওয়ালিদাইন : বাবা-মার হকসমূহ”, এ কিতাবের ভূমিকায় হযরত রহ. লিখেছেন,

দীর্ঘদিন ধরে দেখে আসছি যে, কিছু কিছু মুসলমান ভাই মা-বাবার হক আদায়ের ক্ষেত্রে এ পরিমাণ বাড়াবাড়ি ও অতিরঞ্জন করে যে, তাতে অন্য হকদারদের হক নষ্ট হয়ে যায়। ফলে মহান আল্লাহর নাফরমানী হয়ে থাকে। অধিকন্তু তারা এ আচরণকে উত্তম বলে গণ্য করে। তারা বলে যে, ইসলাম আমাদের মা-বাবার আনুগত্য এভাবেই শিখিয়েছে। উপরন্তু নিজেদের বক্রবুদ্ধি অনুপাতে কুরআনের আয়াত এবং হাদীসসমূহ পেশ করে থাকে। তাদের এ অশালীন আচরণ দেখে মন ব্যথিত হয়। এখন মহান আল্লাহর অনুগ্রহে এ বিষয়ে একটি পুস্তিকা লেখার ইচ্ছা করেছি। রাহমান ও রাহীম দয়ালু ও প্রিয় প্রভুর সমীপে পুস্তিকাটি সমাপনের জন্য এবং সঠিক পথ প্রাপ্তির জন্য দু‘আ করছি। আল্লাহ তাআলা যেন সঠিক পন্থায় পুস্তিকাটিকে পূর্ণতা দান করেন। পুস্তিকার শেষভাগে একটি পরিশিষ্ট যোগ করা হবে। তাতে স্বামীর হক এবং উস্তাদের হকের ক্ষেত্রে অতিরঞ্জনের আলোচনা করে সত্য বিষয়টি স্পষ্ট করে দেওয়া হবে। উপরোক্ত বিষয়সমূহই পুস্তিকার মূল বিষয়, তবে প্রসঙ্গত অন্যান্য বিষয়ও আলোচনা করা হবে।

খুব গুরুত্বসহকারে এবং স্পষ্টভাবে বোঝা এবং মনে রাখা উচিত যে, আমাদের আল্লাহ তাআলা তাঁর আনুগত্যের জন্য সৃষ্টি করেছেন। সেই মহান ¯্রষ্টার আনুগত্যই আমাদের মূল এবং প্রধান দায়িত্ব। অন্যান্য যাদের আনুগত্য আল্লাহ তাআলা আমাদের দায়িত্বে অর্পণ করেছেন, সেগুলো দ্বিতীয় স্তরের এবং পরোক্ষ উদ্দেশ্য। বলাবাহুল্য যে, মূল ও প্রধান কর্তব্য সর্বদা পরোক্ষ ও শাখা কর্তব্যের উপর অগ্রগণ্য হয়ে থাকে। পরোক্ষ ও শাখার আনুগত্য দ্বারা যদি মূল ও প্রত্যক্ষ কর্তব্যে ত্রুটি হয়, তাহলে সে আনুগত্য ভর্ৎসনাযোগ্য ও নাজায়েয হবে। একথা কুরআন-হাদীস, যুক্তি-বুদ্ধি ও প্রচলিত নিয়ম সবকিছুর আলোকেই প্রমাণিত। অন্যথায় মূল শাখায় এবং শাখা মূলে পরিববির্তত হয়ে যাবে। যা উল্টো পথে চলার নামান্তর। এটা অবান্তর ও বিপথগামিতা।

তাই এ মূলনীতি সামনে রেখে কুরআন, হাদীস ইত্যাদি দ্বারা মূল বিষয় প্রমাণিত করছি। খুব ভালোভাবে বুঝুন। ইনশাআল্লাহ এ পুস্তিকা বিশেষ ও সাধারণ সর্বস্তরের লোকের ভ্রান্তি দূর করবে।

Write a review

Please login or register to review
  • Tk. 40.00

Tags: Huququl Walidain