হেদায়েতের জন্য কিতাবুল্লাহ ও রিজালুল্লাহ উভয়টিই জরুরি [Hedayeter jonno Kitabullah o Rijalullah uvoyti joruri]

হেদায়েতের জন্য কিতাবুল্লাহ ও রিজালুল্লাহ উভয়টিই জরুরি [Hedayeter jonno Kitabullah o Rijalullah uvoyti joruri]

পৃথিবীর সূচনাকাল থেকে আল্লাহ পাক হেদায়াতের দুটি ধারা অব্যাহত রেখেছেন। একটি ধারার নাম হলো, কিতাবুল্লাহ। আর অপর ধারার নাম হলো, রিজালুল্লাহ।

আল্লাহ পাক যুগে যুগে মানুষের হেদায়েতের জন্য বিভিন্ন নবী-রাসূল আলাইহিমুস সালামকে প্রেরণ করেছেন এবং তাঁদের কারো কারো প্রতি কিতাব নাযিল করেছেন। এভাবে উপরিউক্ত দু-ধারার সমন্বয়ে হেদায়েতের পথ উদ্ভাসিত হয়েছে। 

এ দুটি ধারার মধ্যে আবার রিজালুল্লাহ্র গুরুত্ব অধিক হওয়ায় বিভিন্ন সময় এমনও হয়েছে যে, আল্লাহ পাক নবী তো পাঠিয়েছেন কিন্তু তাঁর উপর নতুন কোনো কিতাব নাযিল করা হয়নি। বরং তাঁকে পূর্বের কিতাব অনুসরণের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু এমন কখনো ঘটেনি নবী ছাড়াই কিতাব নাযিল করা হয়েছে। এতে বোঝা যায় রিজালুল্লাহ্র গুরুত্ব বেশি।

অথচ সঠিক পথ হতে বিচ্যুত কিছু অজ্ঞ লোক মানুষকে রিজালুল্লাহ্ থেকেই বিচ্ছিন্ন করতে চায়। এমনটি হলে দ্বীন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ার সম্ভাবনা হয় প্রবল এবং মানুষের ধর্মীয় দিকটি মারাত্মক ঝুঁকিতে পড়ে যায়।

আমাদের এ পুস্তকে সংক্ষিপ্তাকারে এ বিষয়টি বুঝানোর চেষ্টা করা হয়েছে। এ ব্যাপারে যে সকল অপপ্রচার একশ্রেণির লোক চালিয়ে থাকে, তাদের সে সকল বাড়াবাড়ির উত্তরও সুন্দরভাবে দেওয়া হয়েছে।

From the very beginning, Allah Subhanahuwata’ala has continued two streams of guidance for us. One is Kitabullah (book of Allah) and the other one is Rijalullah (People of Allah). Almighty Allah has sent prophets (peace be upon them) through out the ages for guidance of Mankind. Books or holy scriptures were revealed upon some of them. The path of guidance becomes evident and clear to us only when we follow both kitabullah and Rijalullah at the same time. This instruction has been laid out in many verses of the Holy Quran including Surah Fatihah. Yet, some ignorant and deviant people are trying to disconnect us from Rijalullah. When we get disconnected from righteous people who have deep understanding of the religeon, we get disconnected from the religeon itself. Hakimul Islam Maolana Qari Muhammad Tayeb Saheb (rh) presented the indispensableness of Rijalullah with evidences and logics in this historical speech.

Write a review

Please login or register to review
  • Tk. 60.00

Tags: Hedayeter jonno Kitabullah o Rijalullah uvoyti joruri]