ওহী কী ও কেন? [Ohi ki o keno?]

ওহী কী ও কেন? [Ohi ki o keno?]

প্রতিটি মুসলিম জানেন আল্লাহ তাআলা মানুষকে এ পৃথিবীতে পরীক্ষার জন্য পাঠিয়েছেন। সে লক্ষ্যে তিনি তার প্রতি কিছু দায়িত্ব-কর্তব্য ন্যস্ত করেছেন এবং সমগ্র সৃষ্টিকে তার সেবায় নিয়োজিত করেছেন। অতএব পৃথিবীতে আসার পর মানুষের জন্য দুটি কাজ অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। এক তো এই যে, সে এই জগৎ এবং এতে সৃষ্ট বস্তুরাজি দ্বারা যথাযথ কাজ নেবে আর দ্বিতীয় এই যে, সৃষ্টিজগতের বস্তুনিচয়কে ব্যবহার করার সময় আল্লাহ তাআলার হুকুম-আহকামকে সামনে রাখবে এবং এমন সব কাজ পরিহার করে চলবে, যা আল্লাহ তাআলার পসন্দ নয়।

মানুষের জন্য অপরিহার্য এই যে দুটি কাজের কথা বলা হলো, এর জন্য তার ‘ইলম’ প্রয়োজন। কেননা সে যতক্ষণ পর্যন্ত না জানবে এই সৃষ্টিজগতের হাকীকত কী, এর কোন বস্তুর কী বৈশিষ্ট্য এবং এর দ্বারা কীভাবে উপকার গ্রহণ সম্ভব, ততক্ষণ পর্যন্ত জগতের কোনও একটি জিনিসকেও সে নিজ কাজে ব্যবহার করতে পারবে না। এমনিভাবে সে যতক্ষণ পর্যন্ত জানতে না পারবে, আল্লাহ তাআলার মর্জি কী এবং তিনি কোন কাজ পসন্দ ও কোন কাজ অপসন্দ করেন, ততক্ষণ পর্যন্ত তার পক্ষে আল্লাহ তাআলার মর্জি মোতাবেক জীবন যাপন করা সম্ভব নয়।

আর এ বিষয়টি একমাত্র ওহীর মাধ্যমেই জানা সম্ভব। তাই যুগে যুগে আল্লাহ পাক মানুষের হেদায়েতের জন্য যেরূপভাবে অনেক নবী-রাসূল প্রেরণ করেছেন, তদ্রূপ তাঁদের বিভিন্নজনের উপরে বিভিন্ন প্রত্যাদেশ নাযিল করে স্বীয় বিধানও তাঁদের জানিয়ে দিয়েছেন। আর এটাকেই ওহী বলা হয়। আমাদের প্রকাশিত ‘ওহী কী ও কেন?’ ওহীর পরিচয় সম্পর্কিত একটি পুস্তিকা।

Write a review

Please login or register to review
  • Tk. 50.00

Tags: Ohi ki o keno