মাযহাব না মানার পরিণতি [Mazhab na manar porinoti]

মাযহাব না মানার পরিণতি [Mazhab na manar porinoti]

বিভিন্ন আইম্মায়ে মুজতাহিদের মাধ্যমে আল্লাহ পাক কুরআন এবং সুন্নাহর যুগোপযোগী আমলী রূপ উম্মাতের সামনে পেশ করেছেন।

১৪০০ বছর ধরে উম্মত এর উপর আমল করে আসছে। এখন থেকে দেড়-দুইশ বছর পূর্ব পর্যন্ত এর মধ্যে উল্লেখযোগ্য কোনো মতবিরোধ দেখা দেয়নি। কিন্তু প্রায় দেড়শ বছর পূর্বে একটি দল আত্মপ্রকাশ করে। তারা হাদীসের উপর আমল করার দাবি তুলে উম্মতের সম্মিলিত রুচি-প্রকৃতি ও পথ-পদ্ধতি থেকে বিচ্যুতির ঘোষণা দেয়। উম্মত এই দলের নাম দিয়েছে ‘গায়রে মুকাল্লিদ’ আর তারা নিজেরা নিজেদের বলে থাকে ‘আহলে হাদীস’। এই দলটি তাদের আবির্ভাবের সূচনা থেকেই উম্মতের মধ্যে বিভক্তি ও বিশৃঙ্খলার কারণ হয়ে আসছে। এই দলের চিন্তা-চেতনার উপর সমীক্ষা চালালে সুস্পষ্ট প্রতিভাত হয় যে, তারা উম্মতের উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রুচি-প্রকৃতি ও পথ-পদ্ধতি থেকে সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন।

সুতরাং ফিক্হ ও তাসাওউফকে তো তারা সম্পূর্ণরূপে অস্বীকার করেই। কালামশাস্ত্রে তাদের চিন্তার দৌড় সাধারণত আল্লাহর সিফাত বিষয়ে সীমাবদ্ধ। এ বিষয়ে তাদের চিন্তা-চেতনার সঙ্গে ভিন্নমত পোষণকারীদের নির্দ্বিধায় মুশরিক বা বিদআতী সাব্যস্ত করা তাদের স্বভাব। হাদীস গ্রহণ ও বর্জন বিষয়ে তাদের কর্মপদ্ধতি শুধু ফকীহগণ নয়, বরং সালাফ মুহাদ্দিসগণ থেকেও ভিন্ন।

তাদের বিচ্যুতির এ বিষয়টি এ কিতাবে খুব সহজভাবে উপস্থাপন করা হয়েছে। সাথে মাযহাব ও তাকলীদের যৌক্তিকতা এবং আমল-আখলাকের ভারসাম্যপূর্ণ পথ ও পন্থা বাতলে দিয়ে সীরাতে মুস্তাকীমের রাহনুমায়ী করা হয়েছে। যাতে সঠিক মত ও পথে থেকে সফলতা লাভ করা যায়।

Write a review

Please login or register to review
  • Tk. 160.00