হাদীসে রাসূল সা. [Hadise Rasul saw.]

হাদীসে রাসূল সা. [Hadise Rasul saw.]

মাযহাববিরোধী সম্প্রদায় এবং আদর্শহীন একটি রাজনৈতিক মতের অনুসারী ও বিদআতপন্থীদের আজকাল একটি ব্যাপারে খুবই তৎপর দেখা যায়। আর তা হলো হানাফী মাযহাবের অনুসারীদের ঈমান- আকীদাসহ ইসলামের বিভিন্ন বিষয়ে সন্দেহপ্রবণ বানানোর অব্যাহত অপচেষ্টা। বিশেষত নিয়মিত নামাযীদের নামাযের ঐ সকল বিষয়ে সন্দেহপ্রবণ করে তোলা, যেসব বিষয়ে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে একাধিক পদ্ধতি প্রমাণিত থাকার কারণে বিভিন্ন মাযহাবে বিভিন্ন পদ্ধতি অনুসৃত হয়। এ ব্যাপারে তারা এত বেশি বাড়াবাড়ি শুরু করেছে যে, এখন যদি হক্কানী উলামায়ে কেরাম কিছু না করেন, তাহলে তা দায়িত্বে অবহেলার পর্যায়ে চলে যাবে।

এই দায়িত্বপালনের ক্ষুদ্র প্রয়াস হিসাবে কলম ধরেছেন এ দেশের বরেণ্য আলেমে দ্বীন মুফতী মনসূরুল হক ছাহেব দামাত বারাকাতুহুম।

তিনি এ কিতাবে হানাফী মাযহাবের দলীলসমূহ উপস্থাপন করে, এ কথা প্রমাণ করেছেন যে, মাযহাববিরোধীদের অপপ্রচার কেবল তাদের দ্বীন থেকে দূরে সরিয়ে দিচ্ছে তা-ই নয়। বরং কোনো কোনো ক্ষেত্রে তারা দ্বীনবিরোধী চক্রের হাতিয়ার হিসাবে ব্যবহৃত হচ্ছেন। তাদের অপরিণামদর্শী অপতৎপরতা মুসলিমসমাজের ঐক্যের ক্ষেত্রে মারাত্মক বাধা সৃষ্টি করছে এবং ইসলামবিরোধীদের এজেন্ডা বাস্তবায়নের পথ করে দিচ্ছে। সংকলক এ কিতাবে হানাফী মাযহাবের প্রায় সকল মাসয়ালাই কুরআন-সুন্নাহ্র দলীল-প্রমাণ সিদ্ধ হওয়াটাও জোরালোভাবে প্রমাণিত করেছেন।

Write a review

Please login or register to review
  • Tk. 150.00

Tags: Hadise Rasul saw.