হুকূকুল ইসলাম [Huququl Islam]

হুকূকুল ইসলাম [Huququl Islam]
হাকীমুল উম্মত মুজাদ্দিদুল মিল্লাত হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ. প্রায় এক সহ¯্র কিতাব রচনা করেছেন। তাঁর সকল কিতাব উম্মতের রূহানী রোগের ব্যবস্থাপত্র। সেই ব্যবস্থাপত্র অনুযায়ী আমল করে যুগ যুগ ধরে মুসলমানগণ উপকৃত হয়েছেন।
হযরত রহ.-এর একটি ক্ষুদ্র পুস্তিকা “হুকূকুল ইসলাম : ইসলামের হকসমূহ” যে পুস্তিকা রচনাপ্রসঙ্গে হযরত রহ. নিজেই লিখেছেন—
হামদ ও সালাতের পর স্পষ্টভাবে জানা উচিত যে, কুরআন-হাদীস ও যুক্তি-প্রমাণের নিরিখে একথা প্রমাণিত যে, আমাদের নিকট থেকে কিছু হক ও অধিকার দাবি করা হয়েছে। তার মধ্যে কিছু হক আল্লাহ তাআলার, আর কিছু হক বান্দার। বান্দার হকসমূহের মধ্যে কিছু আছে দ্বীন-সংক্রান্ত, আর কিছু আছে দুনিয়া-সংক্রান্ত। দুনিয়া-সংক্রান্ত হকসমূহের মধ্যে কিছু আছে আত্মীয়-স্বজনের, আর কিছু আছে অনাত্মীয়ের, কিছু আছে বিশেষ লোকদের, আর কিছু আছে সাধারণ মুসলমানের। কিছু নিজের থেকে বড়দের, কিছু ছোটদের আর কিছু সমকক্ষদের। এভাবে আরো বহু প্রকারের হক ও অধিকার রয়েছে।
অজ্ঞতার কারণে বেশির ভাগ মানুষের কতিপয় হক সম্পর্কে অবগতিও নেই, আর কিছু লোকের আমল খারাপ হওয়ার কারণে এগুলো আদায় করার প্রতি কোনো গুরুত্ব নেই।
তাই এ বিষয়ে ছোট একটি পুস্তিকা সংকলনের বাসনা মনে জাগল এবং এতে মানুষের উপকার হবে বলে আশা হলো। এ বিষয়ে কাজী সানাউল্লাহ ছাহেব রহ.-এর পুস্তিকা ‘হাকীকাতুল ইসলাম’—যার উদ্ধৃতি অধম ‘ফুরুউল ঈমান’-এ দিয়েছি—পূর্ণাঙ্গ ও যথেষ্ট ছিল, তাই এ পুস্তিকারই সারসংক্ষেপ তুলে ধরা যথেষ্ট মনে করা হয়েছে। তবে প্রয়োজনীয় কোনো কোনো ক্ষেত্রে কিছু কিছু বিষয় বাড়ানো হয়েছে। এখন আল্লাহর নামে আরম্ভ করছি। এ পুস্তিকার নামকরণ করছি ‘হুকূকুল ইসলাম’। এতে কয়েকটি অনুচ্ছেদ রয়েছে এবং প্রত্যেক অনুচ্ছেদে একটি একটি হকের বর্ণনা রয়েছে।

Write a review

Please login or register to review
  • Tk. 38.00

Tags: Huququl Islam