মহানবীর সা. মহান জীবন-১ম খণ্ড [Mohanabir saw Mohan Jibon-1st part]

-50% মহানবীর সা. মহান জীবন-১ম খণ্ড [Mohanabir saw Mohan Jibon-1st part]

আমাদের নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উত্তম চরিত্রে অর্জন করেন সর্বোচ্চ মাকাম এবং মানবীয় উৎকৃষ্ট গুণাবলীতে আরোহণ করেন শ্রেষ্ঠত্বের শীর্ষচূড়ায়। তিনি ছিলেন মহৎ ও মহানুভব, দয়ালু ও অনুগ্রহপরায়ণ, আল্লাহর প্রতি বিনয়ী ও মানুষের প্রতি কোমলহৃদয়। তিনি নিজের জুতা নিজেই মেরামত করতেন। নিজের কাপড় নিজেই সেলাই করতেন। নিজের বকরির দুধ নিজেই দোহন করতেন। নিজের  যে কোনো কাজ আঞ্জাম দিতে তাঁর একটুও লজ্জা হতো না।

সাধারণ লোকদের সাথে তিনি মিশতেন ও উঠাবসা করতেন। এমনকি মজলিসে তাঁকে আলাদা করে চেনা যেতো না। লোকদের সাথে আলাপ করতেন, তাদেরকে নসীহত করতেন, সৎ কাজের আদেশ ও অসৎ কাজ থেকে বারণ করতেন। মাঝেমধ্যে তাদের সাথে হাসি-কৌতুক ও রসিকতা করতেন।

অন্য সকল মানুষের মতো তিনিও ভালোবাসতেন ও ঘৃণা করতেন, রাগ করতেন ও সন্তুষ্ট হতেন, আনন্দিত হতেন ও দুঃখ পেতেন, হাসতেন ও কাঁদতেন, এবং স্মরণ করতেন ও ভুলে যেতেন।

তিনি প্রয়োজনে আলোচনা ও বিতর্ক করতেন। বিশুদ্ধ ভাষায় অকাট্য দলিলের সাহায্যে তাঁর দাবি প্রমাণ করতেন। তা সত্ত্বেও বিতর্কে পরাজিত ব্যক্তির জেদ ও গোঁড়ামিতে সবর করতেন। প্রতিপক্ষের কথা কান পেতে শ্রবণ করতেন এবং মানুষের দেয়া যন্ত্রণা চোখ বুজে সহ্য করতেন। তিনি অন্যায়ে রাগ করতেন ও ভর্ৎসনা করতেন, শাসন করতেন ও শাস্তি দিতেন, এবং কল্যাণের প্রতি উৎসাহ ও উদ্দীপনা যোগাতেন।

তাঁর ছিলো অনেক প্রিয় ও পছন্দনীয় বস্তু, অনেক চিন্তা ও উদ্যোগ, অনেক দায়িত্ব ও কর্মব্যস্ততা। তিনি সাথীদেরকে তাঁর অতীতের অনেক স্মৃতির কথাই শোনাতেন এবং শিক্ষাগ্রহণের দুয়ার খুলে দিতেন।

ধাপে ধাপে পর্বে পর্বে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শুচি-শুভ্র জীবনের কিছু মহৎ ও মূল্যবান দিক উন্মোচন করার ইচ্ছা আমাদের। সে হিসেবে এই গ্রন্থের আয়োজন ও শুভ সংযোজন।

এতে রয়েছে এর একটি মূল্যবান সমষ্টি, ঐ সকল লোকের জন্য, যাঁরা দয়ার নবী সম্পর্কে আরো বেশি জানতে আগ্রহী। যাতে তৃষিত হৃদয় লাভ করে তৃষা নিবারণের শীতল পানীয় এবং মহামানবের আদর্শ অনুসরণ করতে আগ্রহী অর্জন করে জীবন-পথের মূল্যবান পাথেয়।...


শর্ট পিডিএফ-এর জন্য ক্লিক করুন

Write a review

Please login or register to review
  • Tk. 740.00
  • Tk. 370.00

Tags: মহানবীর সা. মহান জীবন-১ম খণ্ড